ঢাকাশুক্রবার , ১৬ সেপ্টেম্বর ২০২২
  1. অর্থনীতি
  2. আদালত ও প্রশাসন
  3. আন্তজার্তিক
  4. ক্রীড়া
  5. জাতীয়
  6. পরিবেশ
  7. বিচিত্রা
  8. বিজ্ঞপ্তি ও চাকরি
  9. বিজ্ঞান-প্রযুক্তি
  10. বিনোদন
  11. বিশ্ববাংলা
  12. বীমা
  13. ব্যাংক
  14. ভ্রমণ
  15. রাজনীতি
 
আজকের সর্বশেষ সবখবর

মূলধনী আয় করমুক্ত থাকার খবরে ঊর্ধ্বমুখী বাজার

প্রতিবেদক
বাংলাদেশ চ্যানেল ২৪
সেপ্টেম্বর ১৬, ২০২২ ২:৪৭ অপরাহ্ণ
Link Copied!

শেয়ার বেচাকেনার মাধ্যমে অর্জিত মূলধনী আয় করমুক্তই থাকছে, এমন খবরে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতার মধ্য দিয়ে সপ্তাহের পঞ্চম ও শেষ কর্মদিবস বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) দেশের পুঁজিবাজারে লেনদেন চলছে।

অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম বাড়ায় লেনদেনের প্রথম ঘণ্টায় দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক বেড়েছে ২২ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক বেড়েছে ৩৩ পয়েন্ট।

সূচক বাড়লেও লেনদেনে ধীরগতি দেখা গেছে। এদিন প্রথম ঘণ্টায় লেনদেন হয়েছে সোয়া ৩০০ কোটি টাকা। এর আগের দিন একই সময়ে লেনদেন হয়েছিল সাড়ে ৪০০ কোটি টাকার বেশি।

এর আগে বুধবার (১৪ সেপ্টেম্বর) দুপুরে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) চলতি অর্থবছরের জন্য আয়কর পরিপত্র প্রকাশ করে। এই আয়কর পরিপত্র নিয়ে বিভ্রান্তি ছড়ায় পুঁজিবাজারে। ফলে সূচক কমে।

সংশোধনী আয়কর পরিপত্রের বলা হয়, ১২.২ সরকারি সিকিউরিটিজ এবং পাবলিক কোম্পানির স্টকস্ ও শেয়ার হস্তান্তর হতে অর্জিত মূলধনী আয় করযোগ্য।

এর ব্যাখ্যায় বলা হয়েছে, ‘বিদ্যমান সেকশন ৩২-এর সাব-সেকশন (৭) অনুযায়ী, সরকারি সিকিউরিটিজ এবং স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত পাবলিক কোম্পানির স্টকস ও শেয়ার হস্তান্তর হতে অর্জিত মূলধনী আয় সেকশন ৩১-এর আওতায় করারোপিত হয় না।

অর্থ আইন, ২০২২-এর মাধ্যমে আয়কর অধ্যাদেশ, ১৯৮৪-এর সেকশন ৩২-এর সাব-সেকশন (৭) বিলোপের ফলে সরকারি সিকিউরিটিজ এবং স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত পাবলিক কোম্পানির স্টকস ও শেয়ার হস্তান্তর হতে অর্জিত মূলধনী আয় করযোগ্য আয় হিসেবে পরিগণিত হবে এবং প্রযোজ্য হারে করারোপিত হবে।

এর ফলে সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে ছাড়িয়ে পড়ে যে, শেয়ার বেচাকেনার মাধ্যমে অর্জিত মূলধনী আয় করমুক্ত ছিল, কিন্তু এখন থেকে করারোপ করা হবে।

এরপর বিষয়টি নিয়ে এনবিআরের সঙ্গে কথা বলেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম। তিনি জানান, বিষয়টি সঠিক নয়। এনবিআর জানিয়েছে ব্যক্তিপর্যায়ে শেয়ার বেচাকেনার মাধ্যমে অর্জিত আয় করমুক্তই থাকছে। ফলে বিনিয়োগকারীদের মধ্যে আস্থার শঙ্কা কেটেছে। তারা আবারও শেয়ার বিক্রি থেকে শেয়ার কেনায় ফিরছেন বলে মনে করেন বাজার সংশ্লিষ্টিরা।

ডিএসইর তথ্য মতে, সকাল সাড়ে ৯টায় লেনদেন শুরুর প্রথম এক ঘণ্টায় ডিএসইতে ৩৪৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট কেনাবেচা হয়েছে। এর মধ্যে ১৫৯টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ৫৮টির ও অপরিবর্তিত রয়েছে ১২৬টির দাম।

এ সময়ে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২২ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৫০৯ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসইএস সূচক বেড়েছে ৭ পয়েন্ট। ডিএস-৩০ সূচক আগের দিনের চেয়ে বেড়েছে ৭ পয়েন্ট। এই সময়ে ডিএসইতে লেনদেন হয়েছে ৩২৯ কোটি ৪৪ লাখ ৩ হাজার টাকার শেয়ার।

একই অবস্থায় লেনদেন হচ্ছে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)। প্রথম ঘণ্টায় সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৩৩ পয়েন্ট বেড়ে ১৯ হাজার ১০১ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হয়েছে ৩ কোটি ২৩ লাখ ৭১ হাজার ১৭২ টাকা।

সিএসইতে লেনদেন হওয়া ১২৯টি কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে ৫৬টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ৩৬টির, অপরিবর্তিত রয়েছে ৩৭টির দাম।

Print Friendly, PDF & Email